Babys

নবজাতক শিশুর খাওয়া এবং ঘুমনোর সময়সূচীর চূড়ান্ত গাইড

নবজাতক শিশুর খাওয়া এবং ঘুমনোর সময়সূচীর চূড়ান্ত গাইড
Babys.com.bd

আপনার নবজাতক এর ঘুম এবং খাওয়ার সময়সূচী অনুসরণ করা একটি সূচের মধ্যে দিয়ে উট গলানোর চেষ্টা করার মতো। বেশিরভাগ নতুন বাবা-মা নবজাতকের সময়সূচীর অসামঞ্জস্যের কারণে ঘুমের অভাব এবং ক্লান্তি সম্পর্কে অভিযোগ করেন। তবে আপনার উপকারের জন্য আপনার শিশুর ঘুম এবং খাওয়ার অভ্যাসকে প্রভাবিত করার উপায় রয়েছে।

আপনার শিশুর ঘুমের ধরণ কীভাবে তাদের বিকাশের উপর প্রভাব ফেলবে এবং কীভাবে আপনার ঘুম ও আপনার শিশুর ঘুম, উভয়ের জন্য কাজ করবে তা আপনার মনে রাখা প্রয়োজন। আপনার নবজাতকের ঘুমের ধরণটি বোঝা এবং মানিয়ে নেওয়া আপনার মানসিক স্বাস্থ্যের পাশাপাশি তাদের যত্ন নেওয়ার ক্ষেত্রে আপনার দক্ষতার জন্যও প্রচুর উপকারী হতে পারে। আপনার ১ মাস বয়সী শিশুর খাওয়া এবং ঘুমের সময়সূচী অনুসরণ করা সবচেয়ে সহজ হতে পারে না এবং আপনার কাছ থেকে অনেক কিছু নিতে পারে।

মনে রাখবেন, আপনার নবজাতক শিশুকে লালনপালন করা নিজের পক্ষে করা একটি কঠিন কাজ, তাই আপনি নিজেকে আরও রোগা না হওয়া নিশ্চিত করার জন্য আপনার সঙ্গী, পরিবার, বন্ধুবান্ধব বা অন্যান্য যত্নশীলদের সাহায্য নিন। নবজাতকের শিশুর ঘুমানো এবং খাওয়ার ধরণে প্রয়োজনীয়তাগুলি আরও ভালভাবে বোঝার জন্য দয়া করে আপনার শিশু বিশেষজ্ঞের পরামর্শ নিন।

নবজাতক শিশুর ঘুমানো এবং খাওয়ার ধরণগুলি সবসময় পরস্পরের সাথে সংযুক্ত থাকে না তবে তারা একে অপরের উপরে কিছুটা নির্ভর করে। শিশুদের জন্য ঘুম এবং খাওয়ানোর উভয় প্রয়োজনীয়তা পৃথক ক্ষেত্রে পরিবর্তিত হয়, এমন একাধিক কারণ থাকতে পারে যে আপনার শিশু খাদ্য এবং ঘুমের জন্য একটি পরিকল্পিত প্যাটার্নের সাথে মানিয়ে নিতে সক্ষম হয় না। কীভাবে এই সমস্যাটির সাথে মোকাবেলা করবেন তা সেরাভাবে বুঝতে, দয়া করে বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

নবজাতকের ঘুমের ধরণ

তিন মাসের কম বয়সী যে কোনও শিশুকে নবজাতক হিসাবে বিবেচনা করা হয়। নবজাতকদের একটি ঘুমের চক্র থাকে যা বয়স্কদের থেকে খুবই আলাদা। যেহেতু তাদের সারকডিয়ান ছন্দগুলি এখনও নিয়ন্ত্রিত হয়নি, আপনি দেখতে পাবেন যে আপনার নবজাতক প্রায়শই সংক্ষিপ্ত ঘুমায় এবং ন্যাপগুলির মাঝে খাওয়ান। কিছু শিশু তাদের ছন্দগুলির সম্পূর্ণ বিপরীতে জন্মগ্রহণ করে যার কারণে তারা রাতে ঘন ঘন ঘুম থেকে জেগে ওঠে এবং দিনের বেশি সময় ধরে ঘুমায়। একটি সাধারণ ন্যাপ ৩০ থেকে ৪৫ মিনিটের মধ্যে, এবং বড় ঘুম ৩ থেকে ৪ ঘন্টা পর্যন্ত স্থায়ী হতে পারে। আপনি দেখতে পাবেন যে আপনার নবজাতক তার জীবনের প্রথম দুই সপ্তাহে অনেক বেশি ঘুমাবে। আপনি যখন তাকে খাবার খাওয়াচ্ছেন তখনও সে ঘুমোতে পারে। এই বয়সে, আপনার শিশুকে খাওয়ানোর জন্য আপনাকে জাগাতে হতে পারে। তিন সপ্তাহ পরে, আপনার নবজাতক ঘুম থেকে উঠতে শুরু করবে এবং খাবারের জন্য কান্নাকাটি করবে।

নবজাতকের খাওয়ার ধরণ

নবজাতক শিশুদের পেট অনেক ছোট হওয়ায় এবং ঘন ঘন পুষ্টির প্রয়োজন হয় বলে তাদের খাওয়ানো ঘন ঘন খাওয়ানো হয়। আপনি যদি আপনার শিশুকে ফর্মুলা দুধ খাওয়ান, তবে আপনার শিশুটি বুকের দুধ খাওয়ানো শিশুর চেয়ে প্রায়শই কম খাবে। ফর্মুলা হজম করা শক্ত এবং বেশি সময় নেয়। অন্যদিকে বুকের দুধ হজম করা খুব সহজ।

যদি আপনার শিশু ফর্মুলা খেতে থাকে তবে আপনি তাকে কতটা খাওয়ান তা নির্ধারণ করতে আপনি একটি সহজ নিয়ম ব্যবহার করতে পারেন। আপনার শিশুর ওজনকে ২.৫ দিয়ে গুণ করুন এবং এটি আপনাকে ২৪ ঘন্টা সময়কালে তাকে খাওয়ানোর ফর্মুলার পরিমাণ দেয়। যদি আপনার শিশুর ওজন ৮ আউন্স হয়, তবে আপনাকে তাকে দিনে ২০ আউন্স ফর্মুলা খাওয়াতে হবে।

যদি আপনি আপনার শিশুকে বুকের দুধ খাওয়ান, তবে নবজাতকের জন্য আদর্শ হল ২০ থেকে ৩০ আউন্সের মধ্যে হবে। তবে আপনার প্রথম কয়েক সপ্তাহের মধ্যে চাহিদা মতো খাবার খাওয়ানোর চেষ্টা করা উচিত কারণ এটি দুধের সরবরাহ সঠিকভাবে প্রতিষ্ঠা করতে সহায়তা করবে। আপনার শিশুর দিনে এক থেকে দুটি দীর্ঘ ঘুমের সময়কাল থাকবে। এটি সাধারণত চার ঘন্টা ধরে চলবে। সুতরাং এই একটি চক্র বাদে আপনাকে অবশ্যই প্রতি ২ থেকে ৩ ঘন্টা আপনার শিশুকে বুকের দুধ খাওয়াতে হবে। এই ফ্রিকোয়েন্সিটি আপনার শিশুর বৃদ্ধির পরিমাণ বাড়িয়ে তুলবে।

নবজাতক এর বৃদ্ধির উত্থান


একটি নবজাতক শিশু বেশ কয়েকটি বৃদ্ধির মধ্যে দিয়েযায়, যার কারণে তার সঠিক পরিমাণে পুষ্টির প্রয়োজন। আপনার শিশু সমস্ত বৃদ্ধিকে উৎসাহিত করতে এবং তার চাহিদা অনুযায়ী তাকে খাওয়ানো গুরুত্বপূর্ণ। সাধারণত, আপনার শিশু নিম্নলিখিত পর্যায়গুলির মধ্যে বৃদ্ধি পাবে:

  • ৭ থেকে ১০ দিন বয়সী
  • ২ থেকে ৩ সপ্তাহ বয়সী
  • ৪ থেকে ৬ সপ্তাহ বয়সী
  • ৩ মাস বয়সী।

শিশুদের বুকের দুধ খাওয়ানো এবং ঘুমানোর সময়সূচী


আপনার শিশুই তার ঘুম এবং খাওয়ানোর সময়সূচীর সেরা সূচক হবে। নিদ্রাহীনতার লক্ষণগুলির নোট যেমন- হাঁই তোলা বা চোখ ঘষা এবং আপনার শিশুকে তখনই ঘুম পারান। এখানে, আমরা শিশুদের গড় ঘুম এবং খাওয়ানোর সময়সূচি নিয়ে আলোচনা করেছি। আপনি দেখতে পাবেন যে আপনার শিশুটি এমন একটি সময়সূচিতে ফিট করে যা এইগুলির থেকে কিছুটা আলাদা।

নবজাতক এর বয়স ২-৮ সপ্তাহে বুকের দুধ খাওয়ানো এবং ঘুমানোর সময়সূচী


এই সময়সূচীটি সেই শিশুদের জন্য যারা গড় পরিমাণ বুকের দুধ পান করে। এটি গড়ে স্তনের দুধ উৎপাদনের বিষয়টি মাথায় রেখেও তৈরি করা হয়। এখানে গড়ে ৭ সপ্তাহ বয়সী শিশুর ঘুমের সময়সূচী রয়েছে। দ্বিতীয় থেকে অষ্টম সপ্তাহ পর্যন্ত এটি একই থাকে।

9:00 AMশিশুকে ঘুম থেকে তুলুন ও খাওয়ান
10:00 AM৩০-৬০ মিনিটের জন্য ন্যাপ
11:00 AMশিশুকে ঘুম থেকে তুলুন ও খাওয়ান
12:30 PM৩০-৬০ মিনিটের জন্য ন্যাপ
1:30 PMশিশুকে ঘুম থেকে তুলুন ও খাওয়ান
3:30 PM৩০-৬০ মিনিটের জন্য ন্যাপ
4:30 PMশিশুকে ঘুম থেকে তুলুন ও খাওয়ান
6:00 PM৩০-৬০ মিনিটের জন্য ন্যাপ
6:30 PMশিশুকে ঘুম থেকে তুলুন ও খাওয়ান
7:30 PM২০-৩০ মিনিটের জন্য ছোট ন্যাপ
8:00 PMশিশুকে ঘুম থেকে তুলুন ও খাওয়ান
9:30 PM২০-৩০ মিনিটের জন্য ছোট ন্যাপ
10:00 PMশিশুকে ঘুম থেকে তুলুন ও খাওয়ান
11:30 PMখাওয়ান এবং ঘুম পারিয়ে শোয়ান
3:30 AMখাওয়া এবং সঙ্গে সঙ্গে ঘুমানো
6:30 AMখাওয়া এবং সঙ্গে সঙ্গে ঘুমানো
উৎস: https://www.parentune.com/parent-blog/feeding-schedule-newborn/3958

আপনার শিশু যদি রিফ্লাক্সে ভুগছে বা স্বল্প পরিমাণে খাবার খায়, বা আপনি সঠিক পরিমাণে বুকের দুধ খাওয়াতে অক্ষম হন তবে আপনার শিশুকে কীভাবে সবচেয়ে ভাল খাওয়ানো যায় সে সম্পর্কে আপনার শিশুরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা ভাল।

নবজাতক এর বয়স ২-৮ সপ্তাহে ফর্মুলা দুধ খাওয়ানো এবং ঘুমানোর সময়সূচী


ফর্মুলা দুধ খাওয়ানো শিশুদের ক্ষেত্রে, আরও দীর্ঘ সময় নেবে এবং ফর্মুলা হজম হতে বেশি সময় নেওয়ার কারণে কম ফ্রিকোয়েন্সি লাগবে।

9:00 AMশিশুকে ঘুম থেকে তুলুন ও খাওয়ান
10:00 AM৩০-৬০ মিনিটের জন্য ন্যাপ
11:00 AMশিশুকে ঘুম থেকে তুলুন
12:30 PMখাওয়ান এবং ৩০-৬০ মিনিটের জন্য ন্যাপ দিন
1:30 PMশিশুকে ঘুম থেকে তুলুন
3:00 PMখাওয়ান এবং ৬০-৯০ মিনিটের জন্য ন্যাপ দিন
4:30 PMশিশুকে ঘুম থেকে তুলুন এবং খাওয়ান
6:00 PM৩০-৬০ মিনিটের জন্য ন্যাপ
6:30 PMশিশুকে ঘুম থেকে তুলুন
7:30 PMখাওয়ান এবং ৩০-৬০ মিনিটের জন্য ন্যাপ দিন
8:30 PMশিশুকে ঘুম থেকে তুলুন
9:30 PM৩০-৬০ মিনিটের জন্য ন্যাপ
10:00 PMশিশুকে ঘুম থেকে তুলুন
11:30 PMখাওয়ান এবং ঘুম পারিয়ে শোয়ান
4:30 AMখাওয়া এবং সঙ্গে সঙ্গে ঘুমানো
7:30 AMখাওয়া এবং সঙ্গে সঙ্গে ঘুমানো
উৎস: https://www.parentune.com/parent-blog/feeding-schedule-newborn/3958

পূর্বে উল্লিখিত অনুযায়ী, এই সময়সূচি নবজাতকের জন্য গড় প্রয়োজনীয়তার প্রতিনিধিত্ব করে। আপনার শিশুর প্রয়োজনের উপর নির্ভর করে আপনার অবশ্যই এই সময়সূচিটিতে হালকা পরিবর্তন এবং পরীক্ষা করতে হবে। আপনার শিশুর সময়সূচী সম্পর্কে আপনার যে উদ্বিগ্নতা থাকতে পারে সে জন্য আপনার শিশুরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন। আপনি যদি আপনার শিশুকে বুকের দুধ এবং ফর্মুলা দুধ দুই খাওয়াতে চান, তবে আপনি এবং আপনার শিশুর জন্য ফর্মুলা দুধ খাওয়ানো কীভাবে কার্যকর করা যায় তা সম্পর্কে আপনি আপনার ডাক্তারের সাথে কথা বলতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যখন কাজ করতে যাচ্ছেন এবং শয়নকালের ঠিক আগে আপনার শিশুকে ফর্মুলা দুধ খাওয়াতে পারেন, কারণ এটি কম ঘন ঘন খাওয়ানোর অনুমতি দেয়। আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে আপনার ২ মাস বয়সী শিশুর ঘুমের সময়সূচী খুব দীর্ঘ সময়ের জন্য পরিবর্তিত হতে পারে না এবং আপনি মানসিকভাবে এর জন্য প্রস্তুত কিনা তা নিশ্চিত করতে পারেন।

Product You May Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *